ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
নিদিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান। |
০১। |
যাবতীয় সরকারি / আধাসরকারী/ স্বায়ত্তশাসিত সংস্থা/ প্রতিষ্ঠান সমূহের অনাদায়ী অর্থ আদায়। |
সরকরী দাবী আদায় আইন ১৯১৩ সনের বিধান মোতাবেক অর্থ আদায় করা হয়। |
আদালতের সন্তুষ্টির সাপেক্ষ্যে যত দ্রুত সম্ভব |
মামলা দায়েরের সময় আইনগত কোন ত্রুটি পরিলক্ষিত হলে সার্টিফিকেট অফিসর দাবী সংশোধনের সুযোগ দিয়ে থাকেন। |
0
০১।দেওয়ানী আদালতের মাধ্যমে সরকারি পাওনা আদায়ে দীর্ঘসূত্রীতা, অর্থ অপচয় রোধ এবং সহজে ও অল্পসময়ে সরকারী পাওনা আদায়ের নিম্নিত্ত সবোর্পরি সরকারের উন্নয়নমূলক কমর্কান্ড অব্যাহত রাখার উদ্দেশ্য এ শাখার কাযর্ক্রম সরকারি দাবি আদায় আইন ১৯১৩ (১৯১৩ সনের ব্যাঙল এ্যাক্ট নং-৩ দ্বারা পরিচালিত হয়ে থাকে)।
০২।সেবা গ্রহীতা ঃ বিভিন্ন প্রত্যাশি সংস্থা।
০৩।সরকারি পাওনা বলতে নিম্নেক্ত পাওনা সমূহকে বুঝায় ঃ
ক) ভূমি রাজস্ব;
খ) ভূমি উন্নায়ন কর;
গ) আবগারী কর;
ঘ) রেজিষ্ট্রেশন ফিস;
ঙ) জরিমানা;
চ) সেচ কর;
ছ) প্রবেটের উপর কোর্ট ফি;
জ) আয়কর;
ঝ) প্রামোদ কর;
ঞ) বন আইন মোতাবেক সরকারী পাওনা অর্থ;
ট) জরিপ আইন অনুসারে জরিমানা;
ঠ) পৌরকর;
ড) যে সকল পাওনা অন্য কোন আইনে রাজস্ব আদায় পদ্ধতিতে আদায়েযোগ্য বলে ঘোষনা করা হয়ে থাকে।
৪।সাটির্ফিকেট মামলার বিপরীতে নগদ অর্থ সাটির্ফিকেট আদালত কতৃর্ক গ্রহণ করা হয় না।
৫।ঋণ খেলাপিদের বিরুদ্ধে সাটির্ফিকেট মামলা রুজুর পর তাদের নামীয় ইস্যূকৃত প্রসেসরসমূহ সংশ্লিষ্ট উপজেলা নিবর্হী অফিস এবং নেজারত শাখা জারী কারকের মাধ্যমে ন্যুণতম ৭ কাযদিবসে জারী করা হয়ে থাকে।
৬।খাতকগণের নামীয় গ্রেফতারী পরোয়ানাসমূহ থানার ভারপ্রাপ্ত কমর্কর্তাগণ কতৃর্ক তামিল করা হয়ে থাকে।
৭।জরুরি যোগাযোগ ঃ জেনারেল সাটির্ফিকেট অফিসার।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস