মেনু নির্বাচন করুন

মির্জাপুর শাহী মসজিদ, আটোয়ারী

বিশ্ব ব্যাংকের অর্থায়নে রোড ইমপ্রুভম্যান্ট নেটওয়ার্ক প্রজেক্টের আওতায় পঞ্চগড়-বাংলাবান্ধা পর্যন্ত প্রায় ৫৪ কি.মি সড়ক উন্নয়ন কাজের নির্মাণাধীন ঠিকাদারী প্রতিষ্ঠান মনিকো কোম্পানি লিমিটেড সম্পন্ন করেছে। ১৩১ কোটি ৮১ লাখ ৮ হাজার ৩৮১ টাকা ব্যয়ে ভারতের ফুলবাড়ি সীমান্তপথে পঞ্চগড়ের তেঁতুলিয়া, বাংলাবান্ধা, সাঁকোয়াবোদা, নীলফামারীর ডোমার পর্যন্ত রাস্তা নির্মাণ কাজ চলছে। রংপুর হয়ে জাতীয় মহাসড়কটি চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা মহাসড়কে মিলিত হবে। মোনিকো লিমিটেড ৫৩ দশমিক ১০ কিমি এ রাস্তাটির নির্মাণ কাজ করেছে। ২০০৮ সালের ২৫ জুন নির্মাণ কাজ শুরু হয়। ইতিমধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া এলাকায় রাস্তা নির্মাণ কাজ শেষ হয়েছে। রাস্তাটি ৪০ থেকে ৪২ ফুট প্রশস্ত। বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক জাতীয় মহাসড়ক নির্মাণে এ অর্থ ব্যয় করছে। এশিয়ান হাইওয়ের মূলত ৮টি প্রধান পথ। এগুলো হলো টোকিও থেকে তুরস্ক (বুলগেরিয়া বর্ডার), ইন্দোনেশিয়া থেকে ইরান, মঙ্গোলিয়া থেকে চীন, সাংহাই থেকে তুরস্ক, দক্ষিণ এশিয়া থেকে মস্কো, ফিনল্যান্ড থেকে ইরান।

মির্জাপুর শাহী মসজিদটি আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের মির্জাপুর গ্রামে অবস্থিত। ১৬৭৯ খ্রিষ্টাব্দে (সম্ভাব্য) নির্মিত ঢাকা হাইকোর্ট প্রাঙ্গণে অবস্থিত মসজিদের সাথে মির্জাপুর শাহী মসজিদের নির্মাণ শৈলীর সাদৃশ্য রয়েছে। এ থেকে ধারণা করা হয় ঢাকা হাইকোর্ট প্রাঙ্গনে অবস্থিত মসজিদের সমসাময়িক কালে এ মির্জাপুর শাহী মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়। দোস্ত মোহম্মদ নামে এক ব্যক্তি এটির নির্মাণ কাজ শেষ করেন মর্মে জানা যায়। মসজিদের নির্মাণ সম্পর্কে পারস্য ভাষায় লিখিত মধ্যবর্তী দরজার উপরিভাগে একটি ফলক রয়েছে । ফলকের ভাষা ও লিপি অনুযায়ী ধারণা করা হয় মোঘল সম্রা্ট শাহ আলমের রাজত্বকালে এর নির্মাণ কাজ সম্পন্ন হয়। মসজিদটির দেওয়ালের টেরাকোটা ফুল এবং লতাপাতার নক্সা খোদাই করা রয়েছে মসজিদের সন্মুখভাগে আয়তাকার টেরাকোটার নক্সাসমুহের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে - একটির সাথে অপরটির কোন মিল নেই, প্রত্যেকটি পৃথক পৃথক। মসজিদটির দৈর্ঘ্য ৪০ ফুট, প্রস্থ ২৫ ফুট এবং এক সারিতে ০৩ (তিন) টি গম্বুজ আছে।মসজিদের নির্মাণ শৈলীর নিপুনতা ও দৃষ্টিনন্দন কারুকার্য এখনও দর্শনার্থীদের আকৃষ্ট করে।

 

কিভাবে যাওয়া যায়: 

রাজধানী ঢাকা হতে ডে/নাইট কোচ যোগে সরাসরি আটোয়ারী উপজেলা বাস ষ্ট্যান্ড। আটোয়ারী থেকে বাসযোগে মির্জাপুর ৬ কিলোমিটার। মির্জাপুর হতে পূর্বদিকে রিক্সা/ভ্যানযোগে ১কিলোমিটার মির্জাপুর শাহী মসজিদ। রাজধানী ঢাকা'র কমলাপুর রেল ষ্টেশন হতে সরাসরি দিনাজপুর ষ্টেশন। অতঃপর দিনাজপুর হতে কিসমত (আটোয়ারী) রেল ষ্টেশন হয়ে বাস/রিক্সা/ভ্যানযোগে ৬কিলোমিটার আটোয়ারী উপজেলা। আটোয়ারী থেকে বাসযোগে মির্জাপুর ৬ কিলোমিটার। মির্জাপুর হতে পূর্বদিকে রিক্সা/ভ্যানযোগে ১ কিলোমিটার মির্জাপুর শাহী মসজিদ।